ঢাকাশনিবার , ৯ জানুয়ারি ২০২১
১৬ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ ৩০শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ সোমবার
আজকের সর্বশেষ সবখবর

অনলাইন ক্লাসে ভালো ফলাফলের কৌশল অবলম্বন

নিজস্ব প্রতিবেদকঃ
জানুয়ারি ৯, ২০২১ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

২০২১ শিক্ষাবর্ষে অনলাইন পড়াশোনার সহজ উপায় ও কিভাবে ভালো ফলাফল করা যায় করোনা পরিস্থিতিতে এই প্রশ্ন শিক্ষার্থীদের সর্বাধিক আলোচিত একটি বিষয়।

অনলাইন পড়াশোনা ও ভাল ফলাফল করার জন্য প্রয়োজন কিছু কৌশল অবলম্বন ও ধৈর্য ধারন করা। যার ধৈর্য যত বেশি তার সাফল্য তত বেশি।

কোন শিক্ষার্থী সৎভাবে পরিশ্রম না করে ভাল ফলাফল করতে পারে না। আসুন অনলাইন পড়াশোনার সহজ উপায় ও ভালো ফলাফল করার কিছু উপায় জেনে নিই ফার্মগেট এ হলি ক্রস কলেজ এবং হলি ক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একজন সেরা প্রাইভেট টিউটর ও ফ্রিল্যান্স কোচিং শিক্ষক মোঃ জিকরুল হক এর কাছে।

এ ব্যাপারে তিনি বেশকিছু পরামর্শ দিয়েছেনঃ

প্রথমত,
কোনো কঠিন টপিকস পড়ার সময় আপনি উক্ত টপিকস এর কল্পনাজগতে চলে যান এবং বিষয়গুলো বোঝার চেষ্টা করুন। পাশাপাশি নিজের জন্য একটি রুটিন করে নিন। পড়ার সময় সাথে প্রয়োজনীয় খাওয়ার পানি রাখুন মনোযোগ বৃদ্ধিতে।

দ্বিতীয়ত,
ক্লাসের সময় নোট করুন এবং পুনপুন রিভিউ করুন। অনলাইন ক্লাসের ক্ষেত্রে বইয়ের সাথে মিলিয়ে পড়া ও লেখার অভ্যাস করুন। পাশাপাশি পরবর্তী ক্লাসে ওঠার উপযোগী গাইডলাইন এর জন্য চর্চা অব্যাহত রাখুন।।

তৃতীয়ত,
প্রতিদিন ঠিকমতো ঘুম নিশ্চিত করুন। ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করার জন্য রাতে দ্রুত ঘুমিয়ে যাওয়া এবং ভোরে ঘুম থেকে উঠা জরুরি।

চতুর্থত,
প্রতিদিনের হোম ওয়ার্ক শেষ করুন কেননা নিয়মিত হোম ওয়ার্ক করার ফলে আপনার পরীক্ষার সিলেবাসও দ্রুত শেষ হয়ে যাবে। এই করোনায় অটোপাস এর সুযোগ হয়েছে যাদের তারাও পড়াশোনা চর্চা করুন কেননা পরবর্তী ক্লাসে ব্যসিকগুলো পড়তে ও বুঝতে আর কোনো অসুবিধা হবে না।

পঞ্চমত,
শিক্ষকের সাথে যোগাযোগ রাখুন এবং কোন পড়া না বুঝলে শিক্ষকের সাথে আলোচনা করুন।

সর্বশেষ,
নিজেকে যাচাই করুন অর্থাৎ নিজে নিজে কিছু পরীক্ষা বাসায় বসেই দিন এতে নিজের প্রতি আত্নবিশ্বাস বাড়বে এবং নিজের শরীরের বিশেষ যত্ন নিন বিশেষ করে অনলাইন ক্লাসের আগে ও পরে নিজের চোখের প্রতি অধিক যত্নশীল হওয়া অত্যাবশ্যক।

উল্লেখ্য, পরামর্শ প্রদানকারী মোঃ জিকরুল হক ফার্মগেট এ বিগত কয়েক বছর যাবত হলি ক্রস কলেজ ভর্তির প্রাইভেট ব্যাচ পড়িয়ে আসছেন এবং হলি ক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিষয়ভিত্তিক টিউশনের জন্য একজন সেরা টিউটর ও ফ্রিল্যান্স শিক্ষক হিসেবে সমাদৃত। এছাড়াও তিনি ফার্মগেট এ জিকরুল স্যার হিসেবে সুপরিচিত। পাশাপাশি তিনি জনপ্রিয় দুটি জাতীয় দৈনিক পত্রিকায় সাংবাদিক হিসেবে যুক্ত আছেন।

করোনাকালে শিক্ষার্থীদের অনলাইন (ভার্চুয়াল) পড়াশোনা ও ভালো ফলাফল ই যখন প্রধান হয়ে দাঁড়িয়েছে সেহেতু সর্বপ্রথম উপায় হিসেবে উপরিউক্ত পরামর্শগুলি খুবই গুরুত্বপূর্ণ।
লেখকঃ
মোঃ জিকরুল হক
প্রাইভেট টিউটর, ঢাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।