মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
রাজাপুরে গণহত্যা দিবস পালিত ১৭ ই মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে শহড়ের কালিবাড়ীতে বিশেষ প্রার্থনা। শ্রীমঙ্গলে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত গাইবান্ধার সুন্দরগঞ্জে শেখ হাসিনা’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন আজকে অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান হয়েছে ঢাকসাস সাংবাদিক সমিতির ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস -তথ্যমন্ত্রী মেলান্দহে আভ্যন্তরীণ বোরো ধান চাল সংগ্রহ-২০২২ অভিযানের শুভ উদ্ভোদন ডিবি, নরসিংদী কর্তৃক ২০ কেজি গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রংপুরে ২৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে নবগঠিত কোতোয়ালি থানার সভাপতি সম্পাদক-কে বরণ স্বদেশ প্রত্যাবর্তন দিবসে গফরগাঁওয়ে যুবলীগের বর্ণাঢ্য র‍্যালি

আজ চ্যালেন আইতে* রাঙা ভূবন * জনপ্রিয় নির্মাতা পার্থিব মামুন এর সাক্ষাতকার

আবু বকর ছিদ্দিক, বেলাব প্রতিনিধিঃ
  • সংবাদটি লিখা হয়েছে : শুক্রবার, ২৬ মার্চ, ২০২১
  • ১৬৬ জন পড়েছে

ক্ষোভ থেকেই এ বছর মাত্র ১ টি নাটক **রাঙা ভূবন **তিনি নির্মাণ করেছেন মুক্তিযুদ্ধের নাটক।আজ ২৬মার্চ চ্যানেল আইতে ২ টা ৩০ মিনিটে যাবে।

সাং: এ বছরের স্বাধীনতা দিবসে আপনার মাত্র একটি কেন?

মামুন: ক্ষোভ থেকে। ৭১ যেনতেন বিষয় না। এটা বাঙালির জন্য অনেক বড় একটা বিষয়। মুক্তিযুদ্ধ নিয়ে অতীতে অনেক ভাল কাজ হয়েছে, এখন হচ্ছেনা। বিশেষ করে নাটকে তো একদমই হচ্ছেনা। বাজেট এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করে।

কম টাকায় মুক্তিযুদ্ধের নাটক হয়?

একাত্তরের দৃশ্য ফুটিয়ে তুলতে হলে আপনাকে বেশি বাজেটেই বানাতে হবে। এখনকার ভৈরব বা আশুগঞ্জ দেখিয়ে আপনি দর্শককে বোঝাতে পারবেন না যে এটা ৭১ সাল। দর্শকের সাথে প্রতারণা এটা।

সাং: তাহলে বলতে চাইছেন এখন মুক্তিযুদ্ধের উপরে যে নাটকগুলো হচ্ছে সেগুলো মানসম্মত না?

মামুন: প্রায় সব নাটকই মানসম্মত না। কিছু কিছু ভাল কাজ হয় সেগুলো উদাহরণ হতে পারেনা।

যেমন ধরুন ৭১ সালের একটা তরুণকে দেখানো হচ্ছে আর তার গায়ে রয়েছে আড়ং লোগো লাগানো টিশার্ট। বাজেট এতই কম থাকে যে ঠিকঠাক পোশাক দেখভাল করার জন্যও কোনো লোক নিয়োগ দিতে পারেন না একজন নির্মাতা।

সাং:কিছু কিছু ভাল কাজ হয় বললেন, সেটাও তো একই বাজেটে হয়। তাহলে তারা কীভাবে ভালো কাজ করছেন?
মামুন : সব কিছুই মেধারে ভাই, এভাবে কয়জন কাজ করবে। দিনের পর দিন এক পায়ে কাজ করে যাওয়ার সাহস কয়জনের থাকে? আর একটা ব্যাপার লক্ষ্য করবেন এখন অনেকেই সরাসরি ৭১ না ধরে ৭১ এর চেতনা নিয়ে নাটক বানাচ্ছে। এটাও কিন্তু বাজেট স্বল্পতার কারণে।

সাং: স্বাধীনতার ৫০ বছর পর মুক্তিযুদ্ধের নাটক নির্মাণ কি শুধুই নিয়ম রক্ষা, নাকি এগুলো প্রভাবক এখনও?

পার্থিব মামুন: ৫০ না, যতদিন বাংলাদেশ নামে একটা দেশ পৃথিবীর মানচিত্রে থাকবে, ততদিন জন্মগল্প নিয়ে নাটক সিনেমা নির্মাণ হওয়া উচিৎ।

আপনি যখন টেলিভিশনে মুক্তিযুদ্ধের নাটক দেখবেন তখন মনে হবে শুধুই নিয়ম রক্ষার জন্য করা হচ্ছে। বিজয় দিবস বা স্বাধীনতা দিবস এলো এবার এ প্রসঙ্গে কিছু বানাতে হবে তাই বানিয়ে ফেলা।
এটা আদৌ ভালো প্রবণতা না।

কারণ একটা নাটক বা সিনেমা দলিল হয়ে থেকে যায়।এই প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে জানবে কিন্তু আমাদের তৈরি নাটক বা সিনেমা দেখে। বলতে পারেন এ বিষয়ে তো অনেক কাজ হয়েছে। হ্যাঁ স্বীকার করছি হয়েছে।

কিন্তু আজ যে জন্ম নিল সে কিন্তু বিশ বছর আগে নির্মিত কোনো কাজ খুঁজে দেখবেনা। তার সামনে উপস্থাপন করতে হবে তার সময়ের মত করে সেই সময়ের গল্প।

বাজেট স্বল্পতার কারণে আমরা ব্যর্থ হচ্ছি সে প্রয়াসে। যা বানাচ্ছি তার প্রায় সবই হাস্যকর কিছু একটা হয়ে যাচ্ছে। অথচ ৭১ সাল আমাদের ভিত্তি। তাই এটা নিয়ে সবারই বিশেষ নজর দেওয়া দরকার ছিল।

সাং: মোটাদাগে সবার বলতে আপনি ঠিক কাদের ইঙ্গিত করলেন?

মামুন: এখানে আমি চ্যানেল কর্তৃপক্ষের কথা বলছি, সরকারের কথা বলছি।

সাং: নাটকের ক্ষেত্রে সরকার কি ভূমিকা রাখতে পারে?

মামুন: নাটকের ক্ষেত্রে না, মুক্তিযুদ্ধের নাটকের ক্ষেত্রে। এখানে সরকারের উচিৎ অনুদান দেওয়া। শুধু মাত্র মুক্তিযুদ্ধের নাটকের জন্য বছরে সরকার পরীক্ষিত কিছু নির্মাতাকে অনুদান দেবে। যাদের হাত ধরে ফুটে উঠবে যুদ্ধ দিনের আসল চিত্র।

এটা সত্যি খুব জরুরি। কারণ এদেশে বারবার ইতিহাস বিকৃত হয়। একেকজন একেকরকম ব্যাখ্যা দেয়। এতে করে প্রজন্ম বিভ্রান্ত হয়।

৭১ সাল খুব কাছ থেকে দেখা কিছু মানুষ এখনও বেঁচে আছে। তাই স্বাধীনতার সপক্ষের এই সরকারের উচিৎ সিনেমার মত নাটকেও অনুদান দেওয়া। এতে মুক্তিযুদ্ধের প্রকৃত চিত্র আরও বেশি করে ধারণ করা সম্ভব হবে। আর প্রজন্মের পর প্রজন্মের কাছে দলিল হিসেবে থেকে যাবে।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102