Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

আজ “পিলখানা হত্যাকান্ডের একযুগ”

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

রাজধানীর পিলখানায় বিডিআর (বিজিবি) সদরদপ্তরে সংগঠিত নৃশংস হত্যাকান্ডের ১২ বছর পূর্ণ হওয়া আজ সেই ভয়াল ২৫শে ফেব্রুয়ারি। ২০০৯ সালের ২৫শে ফেব্রুয়ারি বাঙালি জাতির জীবনের আরেকটি কালো রাত। এইদিনে সংঘটিত বিদ্রোহ ও হত্যাকান্ডের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তা সহ মোট ৭৪ জন প্রাণ হারান।

দিনটির স্মরণে, আজ বৃহস্পতিবার সকাল ৯টায় দিকে রাস্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিরা বনানী সামরিক কবরস্থানে পুস্পস্তবক দিয়ে নিহত সেনা কর্মকর্তাদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাবেন। স্বরাস্ট্রমন্ত্রী, তিনবাহিনী প্রধান, স্বরাস্ট্র মন্ত্রনালয়ের জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজিবির মহাপরিচালক সহ নিহতদের পরিবারের অন্যান্য সদস্যরাও বনানী সামরিক কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) সদর দপ্তর ও বিজিবির সকল প্রতিষ্ঠানে পতাকা অর্ধনমিত থাকবে এবং সদস্যরা কালোব্যাজ ধারণ করবেন এবং কোরান খতম, মিলাদ ও দোয়ার আয়োজন করা হবে।

নিহতদের আত্মার মাগফেরাত কামনায় আগামীকাল শুক্রবার বিজিবির কেন্দ্রীয় মসজিদ ঢাকা সেক্টর মসজিদ পিলখানা হাসপাতাল মসজিদে জুম্মার নামাজ শেষে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। স্বরাস্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, বিজিবির কেন্দ্রীয় মসজিদে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। স্বরাস্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বিজিবি প্রধান সহ অন্যান্য সামরিক কমকতা গণ সহ নিহতদের পরিবারের সদস্যরা দোয়া মাহফিলে অংশ নেবেন।

২০০৯ সালে ২৫ শে ফেব্রুয়ারি বিডিআর (বিজিবি) সপ্তাহ চলাকালে বিডিআর সদর দফতরে কয়েকশ সদস্যরা সশস্ত্র বিদ্রোহ ঘোষণা করেন এবং তাদের হাতেই মারা যান ৫৭ জন সামরিক কমকতা সহ ৭৪ জন। পরে সরকারের সাথে আলাপ আলোচনার মাধ্যমে অস্ত্র, গুলি ও গ্রেণেড জনাদানের মধ্যদিয়ে ২৬ শে ফেব্রুয়ারি তা পরিসমাপ্ত হয়।

এই হত্যা বিদ্রোহ ও লুটপাটের ঘটনায় ৫৮টি মামলা ৪৪৩ কারাদণ্ড এবং বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্তদের তিনমাস(০৩) থেকে ১৯ বছরের সাজা দেয়া হয় এবং বিএনপির প্রয়াত নেতা নাদির উদ্দিন পিন্টু ও আওয়ামী লীগের তোরাব আলী সহ ১৬১ জন কে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। ২০২০ সালের ৮ ই জানুয়ারি বহুল আলোচিত পিলখানা হত্যাকান্ডের হাইকোর্টের দেয়া রায়ের পূর্ণ অনুলিপি প্রকাশিত হয়।