সোমবার, ১৬ মে ২০২২, ০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
গলাচিপায় ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ১ পতিত জমি চাষে সব ধরণের সহযোগীতা করা হবে: নোয়াখালীতে কৃষি মন্ত্রী নগরীর ২৪ নং ওয়ার্ড কাউন্সিলরের সাংবাদিককে অশ্লীল ভাষা গালমন্দ গলাচিপায় সামাজিক যোগাযোগমাধ্যমে ইউ পি সদস্যের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচার চুনারুঘাট সীমান্তে থানা পুলিশের অভিযানে ভারতীয় চোরাই চা-পাতা সহ একজন আটক গলাচিপায় জোরপূর্বক জমি দখলের অভিযোগ গফরগাঁওয়ে অপহৃত শিক্ষার্থী গাজীপুরে উদ্ধার, অপহরণকারী যুবক গ্রেফতার গফরগাঁওয়ে প্রবাসীকে অপহরণ করে মুক্তিপণ আদায় অপহরণকারীর চক্রের সদস্য গ্রেপ্তার ঝিকরগাছায় মানবাধিকার কল্যান ট্রাস্টের সহায়তায়জোড়া লাগলো আশার ভাঙা সংসার যশোরের শার্শায় মোটরসাইকেলের চাকায় পিষ্ট হয়ে ৬ বছরের ১ শিশু নিহত।

আফগানিস্তানে পাঁচটি বিমানবন্দর চালাতে সম্মত—কাতার, তুরস্ক

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ৬৮ জন পড়েছে

তাশরিফ আহমাদ

আগস্টের শেষের দিকে বিদেশী সেনা প্রত্যাহারের পর রাজধানীর বিমানবন্দর মেরামতের জন্য দোহা এবং আঙ্কারার প্রযুক্তিগত দলগুলিকে কাবুলে পাঠানো হয়েছিল। কাতারি এবং তুর্কি কোম্পানি আফগানিস্তানে পাঁচটি বিমানবন্দর চালানোর জন্য একটি সমঝোতা স্মারক [এমওইউ] স্বাক্ষর করেছে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু সোমবার বলেছেন।
কাতার এবং তুরস্কের কর্মকর্তারা বুধবার অন্তর্বর্তীকালীন তালেবান সরকারের সাথে দেখা করতে এবং কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনার জন্য একটি আনুষ্ঠানিক চুক্তি নিয়ে আলোচনা করতে আফগানিস্তানে যাওয়ার কথা রয়েছে। ‘এই কাঠামোতে, আমরা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারকে যৌথ প্রস্তাব উপস্থাপন করব। আমাদের সহকর্মীরা আজ রাতে দোহা যাচ্ছেন এবং তারা সেখান থেকে সরকারের সাথে বিষয়টি নিয়ে আলোচনার জন্য একসাথে কাবুলে যাবেন,’ কাভুসোগলু আঙ্কারায় একটি সংবাদ সম্মেলনে বলেছেন, রয়টার্সের উদ্ধৃতি অনুসারে।
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেছেন যে কাবুল বিমানবন্দর এবং আরও চারটি বিমানবন্দর সর্বশেষ চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছে। ‘আমাদের শর্ত পূরণ হলে আমরা কাতারের সাথে বিমানবন্দরগুলি পরিচালনা করতে পারব। যদি শর্তগুলি পূরণ না করা হয়, আমাদের তাদের পরিচালনা করার জন্য কোন বাধ্যবাধকতা নেই, “কাভুসোগলু যোগ করেছেন। মুসলিম দেশগুলি আফগানিস্তানের অর্থনৈতিক পতন রোধে তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে ৩১ আগস্ট আফগানিস্তান থেকে বিদেশী সৈন্যদের সম্পূর্ণ প্রত্যাহারের পর, তালেবানের অনুরোধে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সমন্বয় করে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের ক্ষতি মেরামত করার জন্য কাতারি এবং তুর্কি কারিগরি দল পাঠানো হয়েছিল। দলগুলি অল্প সময়ের মধ্যে বিমানবন্দরটি চালু করতে এবং চালু করতে সক্ষম হয়েছিল, যার ফলে বেসামরিক ফ্লাইটগুলি পুনরায় শুরু করার পাশাপাশি কয়েক ডজন উচ্ছেদ ট্রিপ-যার বেশিরভাগই দোহার জাতীয় বাহক, কাতার এয়ারওয়েজ দ্বারা পরিচালিত হয়েছিল। কাবুল ছেড়ে যাওয়ার জন্য প্রথম যাত্রীবাহী ফ্লাইটটি ৯ সেপ্টেম্বর কাতারে অবতরণ করে, যেখানে ১১৩ আফগান এবং বিদেশী ছিল। এরপর থেকে হাজার হাজার আফগান ও বিদেশীকে অসংখ্য ফ্লাইটে সরিয়ে নেওয়া হয়েছে। নভেম্বরে, রয়টার্স জানিয়েছে যে সংযুক্ত আরব আমিরাত কাবুলের নতুন শাসকদের আবুধাবিকে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর চালানোর অনুমতি দেওয়ার লক্ষ্যে তালেবান-চালিত আফগান প্রশাসনের সাথে আলোচনা করেছে। এটি আঞ্চলিক প্রভাব জাহির করার জন্য সংযুক্ত আরব আমিরাতের আগ্রহের জন্য দায়ী করা হয়েছে।
তারপর থেকে পূর্বোক্ত আলোচনার কোন আপডেট নেই। গত কয়েক মাস ধরে, আঞ্চলিক হেভিওয়েট মধ্যস্থতাকারী কাতার আফগানিস্তানে ইতিহাসের সবচেয়ে বড় এয়ারলিফ্ট পরিচালনা করে আফগানিস্তানের ঘটনাগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। উপসাগরীয় রাষ্ট্র অন্তত ৭০, ০০০ জন আফগান এবং বিদেশীকে সরিয়ে নিয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে কাতার সমস্ত আফগান পক্ষের পাশাপাশি তালেবান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে মধ্যস্থতা করেছে, সাম্প্রতিক মাসগুলিতে প্রাক্তন আফগান সরকারের পতনের পর থেকে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে। উপসাগরীয় রাষ্ট্র তখন থেকে বেশ কয়েকটি পশ্চিমা শক্তির দূতাবাস কাবুল থেকে দোহাতে স্থানান্তর করতে সম্মত হয়েছে যাতে তারা দেশের বাইরে কাজ চালাতে পারে। ইউরোপীয় দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্র দোহাতে তালেবান নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন আফগান সরকারের সাথে বিভিন্ন বৈঠক করেছে কারণ উপসাগরীয় রাষ্ট্রটি ভারপ্রাপ্ত প্রশাসনের সাথে জড়িত থাকার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান অব্যাহত রেখেছে। এদিকে, কাতার সরিয়ে নেওয়ার সুবিধা অব্যাহত রেখেছে এবং আফগানিস্তানকে মানবিক সহায়তা প্রদান করেছে।

সূত্র দোহা নিউজ

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102