সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫৭ অপরাহ্ন

উজিরপুরে পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে বিএনপি নেতার ভবন নির্মাণ

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
  • ২১ জন পড়েছে

উজিরপুর প্রতিনিধিঃ বরিশালের উজিরপুরে শোলক ইউনিয়নের ধামুড়া ডিগ্রি কলেজের সামনে পানি উন্নয়ন বোর্ডের একোয়ার করা সম্পত্তি দখল করে বিএনপি নেতা ঢাকা সুপ্রিমকোর্টের আইনজীবী এ্যাড.হুমায়ুন কবির মঞ্জুর বহুতল ভবন নির্মাণ করা অভিযোগ পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার সরজমিন ঘুরে দেখা যায়, ধামুড়া ডিগ্রি কলেজের সামনে পানি উন্নয়ন বোর্ডের একোয়ার করা সম্পত্তি নিজেদের দাবী করে জোর করে ভোগ দখল করে বহুতল ভবন নির্মাণ করছে মঞ্জু মিঞা ও তার ভাই আনিসুর রহমান নান্টু মিঞা। ভবন নির্মাণের বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানালেও কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ স্থানীয়দের। পানি উন্নয়ন বোর্ডের অফিস সূত্রে জানাযায়, ১৯৮৬ সালে এরশাদ সরকারের শাসন আমলে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প বাস্তবায়ন করে কৃষি ও মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষে ধামুড়া মৌজার ২৫ থেকে ৩০ একর সম্পত্তি একোয়ার করে নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। একোয়ার করার দুই বছর পরে ১৯৮৮ সালে ওই জায়গায় মাটি ভরাট করে বেড়িবাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।
এরপরই এই অঞ্চলের মানুষ এর সুফল ভোগ করে আসছে। সেই একয়োর করা সম্পত্তির ৩৯২৩ ও ২৪ নং দাগের ২০ শতাংশ জমির উপর গড়ে উঠেছে বহুতল ভবন। নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, বিএনপি নেতা মঞ্জু মিঞা ও তার ভাই নান্টু মিঞা প্রভাব খাটিয়ে ভবন নির্মাণ করার ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডকে আমরা একাধিকবার জানিয়েছি। কিন্তু তারা ঘটনাস্থলে এসে এর কোন পদক্ষেপ গ্রহন করেনি। সরকারের একোয়ার করা সম্পত্তি সরকার দখল মুক্ত না করতে পারে তাহলে সরকারের চাইতে তারা ক্ষমতা ধর বলে এলাকায় দাপট দেখাচ্ছে ! এভাবে দখল করলে একর্যায় সরকারের সকল সম্পত্তি ভোগ দখলে চলে যাবে অসাধু ব্যক্তিদের হাতে। এ ব্যাপারে আনিসুর রহমান নান্টু মিঞা বলেন, ওয়াপাদা যে জমি একোয়ার করেছে ওই সম্পত্তি আমাদের পৈত্রিক সম্পত্তি। লিজে নেয়ার জন্য আবেদন করেছি তাই ভবন নির্মাণ করা হয়েছে। তার ভাই বিএনপি নেতা সুপ্রিমকোর্টের আইনজীবী এ্যাড. হুমায়ুন কবির মঞ্জু বলেন, পানি উন্নয়ন বোর্ডের জমি হলে তারা আমাকে কোন নোটিশ করেনি। তাদেরকে বলেন নোটিশ করতে। যদি তাদের জমি প্রয়োজন হয় তাহলে ছেড়ে দিবো সমস্যা নাই। ভবনের কিছু অংশ ওয়াপদা জমির ভিতর আছে। যেটুকু আছে সেই জমিটুকু লিজ নেওয়ার প্রক্রিয়াধিন রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের জমি লিজ দেওয়া বন্ধ তাহলে কিভাবে পাবেন জানতে চাইলে বলেন, ওই মন্ত্রনালয়ের মন্ত্রী সুপারিশ করেছে আমার আবেদনের ওপর। তাই বন্ধ থাকলেও ওইটা কোন বিষয় না। পানি উন্নয়ন বোর্ড লিজ দিলেও সেইখানে বহুতল ভবন করতে পারবেন কিনা জানতে চাইলে কোন সু-উত্তর না দিতে পেরে কৌশলে ফোন কেটে দেন।
পানি উন্নয়ন বোর্ডের আরও খালেক বলেন, পানি উন্নয়ন বোর্ডের একোয়ার করা সম্পত্তিতে কেউ কোন ভবন করতে পারবে না। কেউ যদি প্রভাবখাটিয়ে করার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জন দাস বলেন, যত বড় ক্ষমতাশীল হউক কারোর এখতিয়ার নেই পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে ভবন নির্মাণ করার। কেউ যদি প্রভাব খাটিয়ে জমি দখল করে ভবন নির্মাণ করার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। দুই থেকে একদিনের ভিতর ঘটনাস্থলে আমাদের অফিস থেকে রেভিনিউ অফিসার সহ যারা দায়িত্বে রয়েছেন তারা সকলে যাবেন।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102