সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫৬ অপরাহ্ন

করোনাকালে প্রশংসিত নারী নেতৃত্ব, নারীরাই গড়বে নতুন সমতার বিশ্ব

আসমা উল হুসনা, ঢাকা-
  • সংবাদটি লিখা হয়েছে : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৫৭ জন পড়েছে

বিশ্বব্যাপী সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে নারী কৃতিত্বকে চিহ্নিত করতে মার্চ মাসের ৮ তারিখটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। পারিবারিক বা ব্যক্তিগত কিংবা পেশাদার জীবনে প্রতি নিয়ত নিজেদের সাফল্যের স্বাক্ষর রেখে এগিয়ে চলেছে নারী । তবুও এ চলায় নানান সমস্যার মোকাবিলা করতে হয় দশোভুজাদের । নারী দিবস পালনের মধ্য দিয়ে এই বিষয়টিকেও সকলের সামনে তুলে ধরে সচেতনতা প্রসারের চেষ্টা চালানো হয়ে থাকে। প্রতি বছরই পৃথক পৃথক থিমে পালিত হয় এই দিনটি। চলতি বছরের থিম হচ্ছে Women in leadership: an equal future in a COVID-19 world ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”।এই প্রতিপাদ্যে সারাবিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস ’২০২১।

দিবসটি উদযাপনে পিছিয়ে নেই নারী নেতৃত্বে সফলতলার সাথে এগিয়ে চলা বাংলাদেশ ;
আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ে এবার বাংলাদেশ সরকারের সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ পাঁচ “জয়িতা”।
এ বছর অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী বরিশাল বিভাগ থেকে বরিশাল জেলার হাসিনা বেগম নীলা। প্রধানমন্ত্রীর নামে নাম হাসিনা একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী।
শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হলেন রাজশাহী বিভাগের বগুড়া জেলার মিফতাহুল জান্নাত। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমএসএস অধ্যয়নরত ও একজন দৃষ্টি প্রতিবন্ধী সফল নারী।

সফল জননী হিসেবে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার মোসাম্মৎ হেলেন্নছা বেগম। তিনি তার ছয় ছেলে ও তিন মেয়ের সবাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছে। তার বড় ছেলে পুলিশের অতিরিক্ত আইজিপি, মেজ ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিদেশে উচ্চ শিক্ষায়রত আছেন একজন।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলার রবিজান, তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্মম পাশবিক নির্যাতনের স্বীকার হন রবিজান। নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করার ক্ষেত্রে এ সম্মাননা পদক গ্রহণ করবেন তিনি।

নারীদের দর্জি ও হাতের কাজের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তোলার জন্য ১৯৭৫ সালে মাতৃকেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন খুলনা বিভাগের নড়াইল জেলার অঞ্জনা বালা বিশ্বাস। সমাজ উন্নয়নে অবদান রাখায় অঞ্জনা বালা বিশ্বাস জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন ।

সোমবার (৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সকাল সাড়ে ১০টায় অনলাইনে সংযুক্ত হয়ে শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে সম্মাননা পদক গ্রহণ করবেন জয়িতারা। রোববার (৭ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।জয়িতাদের প্রত্যেককে এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।

আন্তর্জাতিক অঙ্গনে নারী দিবস উদযাপনে দেশ যখন বাংলাদেশ , সেই প্রেক্ষাপটে বলা যায় সফল নারী নেতৃত্বে, জয়িতাদের হাত ধরে এগুচ্ছে দেশ তবুও প্রশ্ন থাকে ঘরে বাইরে কতটা স্বছন্দে বাংলাদেশের নারীরা? নারী ও “নারীর সাথে সম্পৃক্ত শব্দ নারীত্ব” এর নিরাপত্তা নিশ্চিত হোক – আন্তর্জাতিক নারী দিবসে অগ্রযাত্রার পক্ষ থেকে সবাইকে নারী দিবসের শুভেচ্ছা।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102