সোমবার, ১৬ মে ২০২২, ০২:৫১ অপরাহ্ন
শিরোনাম :
গলাচিপায় ৫০০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ১ পতিত জমি চাষে সব ধরণের সহযোগীতা করা হবে: নোয়াখালীতে কৃষি মন্ত্রী নগরীর ২৪ নং ওয়ার্ড কাউন্সিলরের সাংবাদিককে অশ্লীল ভাষা গালমন্দ গলাচিপায় সামাজিক যোগাযোগমাধ্যমে ইউ পি সদস্যের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচার চুনারুঘাট সীমান্তে থানা পুলিশের অভিযানে ভারতীয় চোরাই চা-পাতা সহ একজন আটক গলাচিপায় জোরপূর্বক জমি দখলের অভিযোগ গফরগাঁওয়ে অপহৃত শিক্ষার্থী গাজীপুরে উদ্ধার, অপহরণকারী যুবক গ্রেফতার গফরগাঁওয়ে প্রবাসীকে অপহরণ করে মুক্তিপণ আদায় অপহরণকারীর চক্রের সদস্য গ্রেপ্তার ঝিকরগাছায় মানবাধিকার কল্যান ট্রাস্টের সহায়তায়জোড়া লাগলো আশার ভাঙা সংসার যশোরের শার্শায় মোটরসাইকেলের চাকায় পিষ্ট হয়ে ৬ বছরের ১ শিশু নিহত।

করোনা আক্রান্ত হলে শিক্ষার্থীরা কি করবেন?

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : শনিবার, ১ মে, ২০২১
  • ২০৯ জন পড়েছে

অগ্রযাত্রা শিক্ষা ডেস্কঃ

করোনার হাত থেকে রেহাই নেই কারো। আক্রান্ত হতে পারে যে কেউ । কোমলমতি শিক্ষার্থীদের এ সময়ে অধিক সচেতন হতে হবে। করোনা ভাইরাস মহামারির কারণে এখন কারো জ্বর এবং সাথে শুকনো কাশি অথবা শরীর ব্যথার মত দুয়েকটি উপসর্গ ও লক্ষণ দেখা দিলেই স্বাভাবিকভাবেই মানুষ আতঙ্কিত হয়ে পড়ছেন যা কোনভাবেই উচিত নয়। কিছুদিন পূর্বে মৃত্তিকা হোসেন মৃন্ময়ী নামক এক শিক্ষার্থী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ে কিন্তু কয়েকদিনের সচেতনতায় ঘরে থেকেই সম্পূর্ণ করোনামুক্ত হয়ে যায়। মৃন্ময়ী জানায়, করোনা পজিটিভ আসার পরে আমি ভাত, মাছ, মাংস, ভিটামিন সি , তরল জাতীয় খাবার ও লেবু খেয়েছি এবং ঘরে সম্পূর্ণ একা থেকে চিকিৎসা সেবা নিয়েছি।

এদিকে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে রোগীর উপচে পড়া ভিড় এবং সেবা না পাওয়া নিয়ে নানা অভিযোগের প্রেক্ষাপটে অনেকেই চিকিৎসকের শরণাপন্ন হতে হাসপাতালে যাবেন কি না তা নিয়ে সংশয়ে আছেন কিংবা যেতে চান না।
সাধারণ শিক্ষার্থীরা উক্ত শিক্ষার্থী থেকে অবশ্যই শিক্ষা নিতে পারেন যে কখনোয় ভেঙ্গে পড়তে নেই কিংবা আতঙ্কিত হবার কিছু নেই । সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে স্বাস্থ্য বিধি মেনে করোনা থেকে সহজেই মুক্তি মেলে। সেই সাথে ঘরেই অবস্থান করে পরিষ্কার পরিছন্ন থাকতে হবে এবং ঘরের বাহিরে ঘোরাঘুরি বন্ধ করতে হবে।

যদি রিপোর্টে কারো পজিটিভ আসে শুরুতেই আলাদা হয়ে যান ।
চিকিৎসকেরা মনে করেন, কেউ যদি নিজের মধ্যে এ রকম একাধিক লক্ষণ দেখতে পান, তাহলে শুরুতেই ‘সেলফ-আইসোলেশনে’ চলে যান, অর্থাৎ নিজেকে পরিবারের বাকি সদস্যদের কাছ থেকে পুরোপুরি আলাদা করে ফেলুন।
এতে পরিবার, কর্মস্থল, এবং আশপাশের মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকানো যাবে।
সম্ভব হলে আলাদা একটি ঘরে থাকুন, যেখানে প্রাতঃকর্ম এবং অন্যান্য কাজের জন্য বাইরে বের হতে না হয়। খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র ও ওষুধ ঘরের দরজার বাইরে রেখে যাবেন পরিবারের সদস্যরা।
এই ব্যবস্থা করা সম্ভব না হলে অন্যদের থেকে অন্তত ছয়ফুট দূরত্ব বজায় রাখুন এবং মাস্ক পরুন।
এছাড়া দিনে কয়েকবার গরম পানির ভাপ নিন।
চিকিৎসকেরা মনে করেন, এ সময় ইম্যুনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খান।
এজন্য প্রোটিন জাতীয় খাবার বেশি করে খাবার খান। স্যুপ খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।
এ সময় চিকিৎসকের পরামর্শ নিন। এক্ষেত্রে বিশেষজ্ঞরা সামাজিক মাধ্যমে কারো শেয়ার করা প্রেসক্রিপশন দেখে ওষুধ খেতে নিষেধ করছেন।
টেলিফোনে কিংবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসকের পরামর্শ নিন, নিজের উপসর্গ ও লক্ষণ অনুযায়ী ওষুধ খাবেন।
তবে ভিটামিন সি, ভিটামিন ডি জাতীয় ওষুধের কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাই সেটি খেতে পারেন।
লম্বা সময় ঘরে থেকে মানসিক চাপ কিভাবে কমাবেন?
তখন অক্সিজেন দিতে হবে। তখন রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে, অথবা বাড়িতেই অক্সিজেন দেবার ব্যবস্থা করতে হবে।
তবে, শ্বাসকষ্ট না হলে হাসপাতালে যাবার প্রয়োজন নেই বলে মনে করেন চিকিৎসকদের অনেকেই।
মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে এবং খেয়াল রাখতে হবে শরীর যাতে পানিশূন্য হয়ে না যায় এবং পর্যাপ্ত বিশ্রাম করুন।
পরামর্শ প্রদানকারী মোঃ জিকরুল হক ফার্মগেটের হলি ক্রস কলেজ এবং হলি ক্রস স্কুলের শিক্ষার্থীদের জন্য একজন সুপরিচিত কোচিং মাস্টার এবং ফ্রিল্যান্স শিক্ষক । তিনি করোনা পরিস্থিতিতে অন্যান্য টিউশন মাস্টারদের মতোই অনলাইন পাঠদানে বিভিন্নভাবে ভূমিকা রেখে আসছেন।
সম্প্রতি অনেক শিক্ষার্থী করোনায় আক্রান্ত হচ্ছে আবার অনেকেই সুস্থ হয়েছে যার পরিপ্রেক্ষিতে দেশের সকল শিক্ষার্থীদের জন্য উক্ত পরামর্শগুলি খুবই গুরুত্বপূর্ণ ।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102