মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ন

কেজিতে তরমুজ বিক্রি পকেট কাটার কৌশল, অভিযোগ ক্রেতাদের:

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ৭৯ জন পড়েছে

মুশফিকুর রহমান (মন্জু), হাতিয়া উপজেলা প্ররতিনিধি:-
নোয়াখালাী জেলা হাতিয়া উপজেলা পিস হিসেবে কেনা তরমুজ কেজি দরে বিক্রি করছেন খুচরা ব্যবসায়ীরা। মৌসুমের শেষ দিকে এসে কেজি দরে তরমুজ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ভোক্তারা। অতিরিক্ত লাভের আশায় খুচরা ব্যবসায়ীরা এই কৌশল নিয়েছে বলে অভিযোগ ভোক্তাদের।

পাইকারি ও খুচরা বাজার ঘুরে জানা গেছে, পিস বা লট হিসেবেই তরমুজের বেচা-বিক্রি চলে আসছে আদিকাল থেকেই। সরাসরি ক্ষেত থেকেও পাইকাররা পিস হিসেবে তরমুজ কিনে আনেন, আবার অনেক চাষি তরমুজ নিয়ে পাইকারদের কাছে আসেন, সেক্ষেত্রেও পিস হিসেবেই তরমুজের দাম নির্ধারিত হয়। পাইকাররাও খুচরা ব্যবসায়ীদের কাছে পিস হিসেবেই বিক্রি করেন এসব তরমুজ। খুচরা ব্যবসায়ীরা বাজারে গিয়ে সেই তরমুজ কেজি দরে বিক্রি করেন- এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রেতারা। এভাবে ব্যবসায়ীরা ভোক্তাদের পকেট কাটছে বলে ক্ষোভ ঝাড়েন ক্রেতারা।
হাতিয়াওছখালী বাজারে ঘুরে দেখা গেছে খুচরা ব্যবসায়ীরা কেজি দরে তরমুজ বিক্রি করছেন। এই বিষয় নিয়ে ক্রেতা ও খুচরা বিক্রেতাদের বচসাও হচ্ছে প্রতিনিয়ত।

হাতিয়া উপজেলা ওছখালী বাজারে তরমুজ কিনতে এসে মোশারফ হোসেন বলেন, তিনি যখন কিনবেন তখন পিস হিসেবে আর যখন বিক্রি করবেন তখন কেজি দরে এটা কীভাবে সম্ভব। এসব দেখার কি কেউ নেই? আমার তো অসহায়, বাজারে এসেছি, যেভাবে বলে সেভাবেই কিনতে হবে।

এক ক্রেতা বলেন, খুচরা বাজারের তরমুজ ব্যবসায়ীরা বাজার সিন্ডিকেট করছে। যে কারণে সব খুচরা ব্যবসায়ীরাই জোট বেঁধে পিস হিসেবে কিনে কেজি হিসেবে তরমুজ বিক্রি শুরু করছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, খুচরা বাজারে এক কেজি তরমুজের দাম চলছে ৫০ থেকে ৬০ টাকা। ভালো মানেরগুলো ৬৫ থেকে ৭০ টাকাতে বিক্রি হচ্ছে। এতে ৫ কেজির একটি তরমুজের জন্য ক্রেতার গুণতে হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা। অথচ এই তরমুজের দাম ১৫০ টাকার বেশি হওয়ার কথা নয় বলে জানিয়েছেন পাইকার ও ক্রেতারা।

ওছখালী বাজারের একজন তরমুজ বিক্রেতা বলেন, তরমুজের দাম এখন অনেক বেশি। যে দামে আমরা তরমুজ কিনেছি পিস হিসেবে ওই দামে বিক্রি করতে পারি না। তাই কেজি দরে বিক্রি করি। কেজি দরে বিক্রি করলে ঝামেলা কম হয়।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102