ঢাকারবিবার , ২০ ডিসেম্বর ২০২০
২৫শে মাঘ ১৪২৯ বঙ্গাব্দ ৮ই ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ বুধবার
আজকের সর্বশেষ সবখবর

গাবুরায় নদী‌তে ব্রতীর “ভাসমান স্বাস্থ্য‌সেবা কেন্দ্র” উ‌দ্বোধন

আশিকুর রহমান,স্টাফ রিপোর্টার--
ডিসেম্বর ২০, ২০২০ ৪:৩৬ অপরাহ্ণ
Link Copied!

সাতক্ষীরা প্রতিনিধি:
শ্যামনগর উপ‌জেলার ১২ নং গাবুরা ইউ‌নিয়‌নের খোল‌পেটুয়া ও কপতাক্ষ ন‌দিতে ব্রতী সমাজ কল্যাণ সংস্থার “ভাসমান স্বাস্থ্য‌সেবা কেন্দ্র (FHS)” শুভ উ‌দ্বোধন হ‌য়ে‌ছে। ওয়াটার এম্বু‌লেন্স ও ভাসমান স্বাস্থ্য‌সেবা ও বি‌শেষজ্ঞ ডাক্তার দ্বারা ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প হিসা‌বে চালু থাক‌বে এই নৌযান‌টি।

আজ ২০ ডি‌সেম্বর র‌বিবার সকাল ১১ ঘ‌টিকায় গাবুরার ৯ নং সোরা খেয়াঘাট থে‌কে নৌযান‌টির যাত্রা শুরু হয়। ভাসমান স্বাস্থ্য‌সেবা কেন্দ্র‌টি শুভ উ‌দ্বোধন ক‌রেন উপ‌স্থিত থে‌কে গাবুরা ইউ,‌পি চেয়ারম্যান আলহাজ্ব জি এম মাসুদুল আলম। ভি‌ডিও জুম এর মাধ্য‌মে উ‌দ্বোধন ঘোষনা ক‌রেন ব্রতী সমাজ কল্যাণ সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা বি‌শিষ্ট সমাজ বিজ্ঞানী শারমীন মুর‌শিদ ও ব্রতীর সভাপ‌তি উপমহা‌দে‌শের প্রখ্যাত কথা সা‌হি‌ত্যিক সে‌লিনা হো‌সেন। জু‌মে অংশ গ্রহন ক‌রেন দে‌শের বি‌ভিন্ন প্রা‌ন্তের ব্রতী প্র‌তি‌নি‌ধিগণ ও গাবুরা থে‌কে আ‌লোচনা রা‌খেন FHS প্রক‌ল্পের ব্যাবস্থাপক সাইফুর রহমান, গণগ‌বেষক‌দের প‌ক্ষে আ‌শিকুর রহমান। মি‌ডিয়ায় স‌ম্মি‌লিত ক‌ন্ঠে জাতীয় সংগীত পাঠ, ব্রতীর শপথ বাক্য পাঠ ও বক্তব্যপা‌ঠের মাধ্য‌মে অনুষ্ঠান শুরু হয়।

শুরুর পর থে‌কে দিনব্যাপী এক‌টি ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প অনু‌ষ্ঠিত হয়। উপ‌স্থিত ছি‌লেন গাইনী স্ত্রী‌রোগ বি‌শেষজ্ঞ ডাঃ রা‌ফিজা সুলতানা (এম বি বি এস) ও ডাঃ ত‌রিকুল ইসলাম (এম বি বি এস)। ১১০ জন রোগী ফ্রী চিকিৎসা সেবা ও ফ্রী ঔষধ গ্রহণ করেন ।তারমধ্যে পুরুষ ৭ জন, শিশু ৩২( ছেলে+ মেয়ে) মহিলা ৭১জন। উল্লেখযোগ্য প্রধান সমস্যা ছিলো জরায়ুর সমস্যা, জর,কাশি,উচ্চ রক্তচাপ, গালে ঘা,অপুষ্টি, ইউরিন ইনফেকশন,সাধারণ দুরবলতা কৃমি সমস্যা ।
এ‌টি গাবুরার ১৮ তম ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প। স্বাস্থ্য‌সেবা প্রকল্প‌টি জানুয়ারী ২০২০ মা‌সে শুরু হওয়ায় জুন ২০২০ মাস থে‌কে শুরু হয় ফ্রি মে‌ডি‌কেল ক্যাম্প।

উ‌ল্লেখ্য ৩ বছর মেয়াদী প্রকল্প‌টি‌তে নদী‌তে ভাসমান স্বাস্থ্য‌সেবা ছাড়াও থাক‌বে ৪ সয্যারএক‌টি স্থল ক্লি‌নিক। ভাসমান স্বাস্থ্য‌সেবা, স্থল মে‌ডি‌কেল ক্যাম্প, স্থল ক্লি‌নি‌কে রোগী দেখা, রোগী‌দের শা‌রিরীক পরীক্ষা, টে‌লি‌মে‌ডি‌সিন, ধা‌ত্রী বিদ্যা প্র‌শিক্ষণ, স্বাস্থ্য‌সেবক প্র‌শিক্ষণ, প্রাথমিক স্বা‌স্থ্য বিষ‌য়ে ক‌মিউ‌নি‌টি ট্রে‌নিং প‌রিচালনা করা হ‌বে।সেবা গ্র‌হিতা প‌রিবা‌রকে হেল্থ কার্ড প্রদান করা হ‌বে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।