Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

চাঁদপুরে ই-নথি কার্যক্রম উদ্ভোধন করলেন চাঁদপুর জেলা প্রশাসক।

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

হাছিনুর আকরামঃ চাঁদপুর:-
চাঁদপুরে ‘উন্নত সেবা নিশ্চিতকল্পে সদর উপজেলা পরিষদে এক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা/কর্মচারী, ইউনিয়ন পরিষদের সচিব ও হিসাব সহকারীদের ওয়েব পোর্টাল, ই-ফাইলিং ও ডিজিটাল অফিস ব্যবস্থাপনা বিষয়ক উন্নত স্তরের দক্ষতা বৃদ্ধির জন্য আলোচনা করা হয়। উক্ত প্রশিক্ষণ’ অনুষ্ঠান উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

চাঁদপুর জেলা প্রশাসনের সূত্রে জানা যায়, ই-নথি হলো প্রচলিত নথি ব্যবস্থাপনার পরিবর্তে ইলেক্টনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তির একটি প্রক্রিয়া। ই-নথি কার্যক্রম চালু হওয়ার মধ্যে দিয়ে সরকারী অফিসে কাজের গতি, দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দেয়া সম্ভব হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে জনগণ তার কাঙ্ক্ষিত সেবা পেয়ে যাচ্ছে। সরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীরাও ই-নথি কার্যক্রমের মধ্যে দিয়ে তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও দ্রুত কার্য সম্পাদনের সুযোগ পাচ্ছেন। সেকারণে তাদের ই-নথি সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা আবশ্যক। এ ব্যাপারে নথি সংক্রান্ত ভিডিও টিউটোরিয়ালগুলো সহায়ক ভূমিকা পালন করতে পারে। এই কোর্সটি শুধুমাত্র সরকারি কর্মকর্তাগণের অনলাইন প্রশিক্ষণের জন্য প্রস্তুত করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রথাগত নথির পরিবর্তে ইলেকট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তির কার্যক্রম ই-ফাইলিং চালু হয়েছে। এ পদ্ধতিতে ডাক গ্রহণ ও প্রেরণ এবং নথিতে সিদ্ধান্ত গ্রহণ ইলেকট্রনিক পদ্ধতিতে খুব সহজে ও দ্রুততম সময়ে করা সম্ভব হচ্ছে। ই-ফাইলিং পদ্ধতিতে নথিতে উত্থাপিত নোট, গৃহীত সিদ্ধান্ত, পত্রজারি, নথির অবস্থান, তারিখ ও সময়সহ সব তথ্য সফটওয়্যারে লিপিবদ্ধ থাকবে এবং তা নিয়মিত পর্যবেক্ষণ করাও সম্ভব হচ্ছে। এর ফলে নথি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। এই প্রক্রিয়া অনলাইনভিত্তিক হওয়ায় কর্মকর্তারা যেকোনো স্থান থেকে, এমনকি দেশের বাইরে অবস্থানকালেও দাপ্তরিক কাজ করতে পারবেন। এই কোর্সে ধারাবাহিকভাবে এসকল বিষয় আলোচনা করা হয়। এবং বাস্তব উদাহারণ দিয়ে দেখানো হয়েছে কিভাবে নথি (ই-ফাইল) সিস্টেমে একজন কর্মকর্তা তার বিভিন্ন কাজ সম্পাদন করতে পারেন।