রবিবার, ২২ মে ২০২২, ০৫:৫১ অপরাহ্ন
শিরোনাম :
কুসিক নির্বাচন: ১নং ওয়ার্ডের ভোটারদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন রোটা:আবুল হোসেন ছোটন চুনারুঘাটে চা শ্রমিক দিবস উপলক্ষে আলোচনা সভা।। ১০ দফা দাবি উত্থাপন যশোরে ১ যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ। শার্শা ঝিকরগাছা বাজার গুলোতে জৈষ্ঠ্যের মধু মাসে রসে ভরা তালের শাঁস। গফরগাঁওয়ে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ভারতে পাচার ৫ তরুণী বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে বেনাপোল দিয়ে দেশে ফেরৎ। ভৈরব শান্তিপূর্ণ ভাবে উপজেলা ও পৌর বিএনপি’র দ্বি- বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত। ক্যান্সার আক্রান্ত রোগীকে অর্থ সহায়তা দিয়ে পাশে দাঁড়ালেন “তিতাস ইয়াং ফ্রেন্ডস ক্লাব” মুন্সীগঞ্জে বাংলা টিভির বর্ষপূর্তি উদযাপন ঘাট ইজারায় দূর্নীতি ইজারাদার ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

জনস্বার্থে অতিরিক্ত ফি আদায়ের দাবি হাইমচর সরকারি কলেজের অধ্যক্ষের।

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৮৬ জন পড়েছে

চাঁদপুর প্রতিনিধি:-
হাইমচর সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তিতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। শিক্ষা বোর্ডের জারি করা ভর্তির প্রজ্ঞাপনে উল্লেখ আছে, সরকারি কলেজের জন্য একজন শিক্ষার্থীর কাছ থেকে ভর্তির সময় ২০০(রেজিষ্ট্রেশন ফি ১৩৫, ক্রিড়া ফি ৩০, রোভার ফি ১৫, রেডক্রিসেন্ট ফি ৮, বিএনসিসি ফি ৫ এবং বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭) টাকা। কিন্তু শিক্ষা বোর্ডের নিয়মনীতিকে তোয়াক্কা না করে ১৬’শ টাকা ভর্তি ফি আদায় হচ্ছে এবং বোর্ডের নিষেধাজ্ঞা সত্ত্বেও এ্যাসাইনমেন্ট বাবদ নেওয়া হচ্ছে ৩৫০ টাকা। কলেজের অধ্যক্ষ জনস্বার্থে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে জানান।

ভুক্তভোগী বেশ কয়েকজন শিক্ষার্থী জানায়, হাইমচর উপজেলা সদরের হাইমচর সরকারি কলেজে চলতি বছর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে অনলাইন প্রসেসিং ফি, ভর্তি ফি, ভর্তিকরণের নামে একাদশ শ্রেণির ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী প্রতি মানবিক, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও বিএম শাখায় ১ হাজার ৬শ টাকা করে নেয়া হয়েছে। এছাড়া ভর্তি ফরম বাবদ আরও ৩শ টাকা অতিরিক্ত নেয়া হচ্ছে। গরীব, অসহায়, মেধাবী ছাত্র-ছাত্রীর ভর্তির ক্ষেত্রেও কোনো ছাড় দেয়া হচ্ছে না। এ্যাসাইনমেন্ট বাবদ অর্থ নেওয়া নিষিদ্ধ থাকলে আদায় করা হচ্ছে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৩৫০ টাকা। কলেজের প্যাডে কলেজের নোটিশ বোর্ডে নোটিশ টাংগিয়ে আদায় করা হচ্ছে এসাইনমেন্ট বাবদ অবৈধ অর্থ।
হাইমচর সরকারি কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া একাধিক শিক্ষার্থী বলেন, আমাদের কাছ থেকে ভর্তি বাবদ রসিদ মূলে ১ হাজার ৬শ টাকা ও ফরম বাবদ আরও ৩শ টাকা নিয়েছে। এবং এ্যাসাইনমেন্টের জন্য আদায় করা হচ্ছে ৩৫০ টাকা করে। আমরা যতদূর জেনেছি অতিরিক্ত অর্থ আদায়ের এ বিষয়টি মন্ত্রণালয়ের পরিপত্রে উল্লেখ নেই। সুতরাং এটি বিধি বহির্ভূত।

এ প্রসঙ্গে কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেন মোল্লা বলেন, জনস্বার্থে আমরা এই অতিরিক্ত অর্থ আদায় করছি। খণ্ডকালীন শিক্ষকদের বেতন এবং কলেজের আনুষঙ্গিক খরচের জন্য অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। স্থানীয় সাংবাদিক, উপজেলা চেয়ারম্যান, শিক্ষা অফিসার সকলের সাথে সমন্বয় করে এই অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।

এ প্রসঙ্গে হাইমচর মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে জানতে চাইলে তিনি বলন, অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে আমি অবগত নই। আমি খোঁজ নিয়ে ব্যবস্থা নিচ্ছি।

এব্যাপারে চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস বলেন, সরকারি কলেজের বিরুদ্ধে এধরণের অভিযোগ মেনে নেওয়া যায় না, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102