সোমবার, ২৩ মে ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দিনব্যাপী আয়োজনে গলাচিপায় মৎস্যজীবী লীগের ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ভুয়া ও জাল কাগজপত্র দিয়ে জামিন লাভ করায় আনসার সদস্য মিজানের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা হাটগাঙ্গোপাড়া মডেল প্রেসক্লাবের উদ্যোগে নবাগত পুলিশ ইন্সপেক্টরকে ফুলেল শুভেচ্ছা গাইবান্ধার সুন্দরগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন জামালপুরে ভুমি সেবা সপ্তাহ-২০২২ ও এলএ চেক বিতরণ অনুষ্ঠানের উদ্ভোদন- রাজাপুরে মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে সংবাদ সম্মেলন রাজাপুরে বিদ্যুৎ পৃষ্টহয়ে গৃহবধুর মৃত্যু শার্শার ইছামতি নদীতে পাওয়া যুবকের লাশ রাজশাহীর বাঘায় নিজবাড়িতে দাফন। সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড কতৃক সাংবাদিক ইয়ারব হোসেনকে বেধড়ক পিটিয়ে আহত। নাটোরের নলডাঙ্গায় ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

নাইক্ষ্যংছড়ির দুর্গম পাহাড়ে ত্রিপুরাদের ব্যতিক্রমধর্মী বড়দিন পালন

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ১২৮ জন পড়েছে

মোহাম্মদ ইউনুছ, নাইক্ষ্যংছড়ি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় বসবাসরত খিষ্টানদের বড়দিন পালনে ব্যতিক্রমর্ধমী অনুষ্ঠানের আয়োজন করেছে সীমান্তবর্তী দূর্গম বাইসাং পাড়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ত্রিপুরা সম্প্রদায়। ক্ষুদ্র এ সব নৃ-গোষ্টিরা এখন অনেক অগ্রসর এবংশিক্ষিত।
শুক্ররবার (২৫ ডিসেম্বর) তাদের ধর্মগুরু যীশু খ্রীষ্টের জন্ম দিন। এ দিনকে যথাযোগ্য মর্যাদায় পালনের তাদের নানা আয়োজন। এ উপলক্ষে তারা তারা নব প্রতিষ্টিত গির্জায় প্রার্থনায় সারা দেশের মানুষের মঙ্গল কামনা করেন। এর পর তারা একে অপরকে নানা ধরণের উপহার দেয়ার পাশাপাশি চলে শুভেচ্ছা বিনিময়।
এভাবে জমকালো অনুষ্ঠানে পুরো ত্রিপুরা পাড়াকে সাজিয়ে আলোকিত করে তারা। চলে নানা আয়োজন। উপজেলা সদর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরের দূর্গম পাহাড়ে প্রতি বছর চলে উৎসবের এ মেলা। বেলা সাড়ে ১১টায় আয়োজন করে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্টান । এতে পাহাড়ি নৃত্য,উপজাতীয় গান,নাচ ধর্ম সভা সহ নানা বৈচিত্রতা ছিলো দিন ব্যাপি।ব্যতিক্রমধর্মী এ উৎসবে দূর পাহাড়ের নানা ধর্মের শতশত নৃ-গোষ্টির লোকজন অংশ নেন। এদের মধ্যে চাক,ত্রিপুরা,মার্মা,মুরুং এবং বাঙ্গালী জনগোষ্টির অনেক লোকজন উপস্থিত ছিলেন।বিশেষ করে আলোচনা সভা ও অনুষ্টানে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বিভিন্ন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। এতে প্রধান অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক শফিউল্লাহ।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি থানা’র অফিসার ইনচার্জ ওসি মুহাম্মদ অালমগীর হোসেন, বান্দরবান জেলা পরিষদ সদস্য ক্যানোওয়ান চাক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা অাক্তার, জেলা অাওয়ামীগের সদস্য অধ্যাপিকা রওশন অাক্তার, উপজেলা অাওয়াী লীগ সাধারণ সম্পাদক মো; ইমরান, পাড়ার কৃতি সন্তান বিজিবি সদস্য দানিয়াল ত্রিপুরার পরিচালনায়। সভায় সভাপতিত্ব করেন পাড়া প্রধান অভিরাম ত্রিপুর।এতে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ,সাংবাদিক নেতৃবৃন্দ,শিক্ষক,লেবু -গাছ কাঠুরিয়া,নানা পেশার শ্রমজীবি মানুষ উপস্থিত ছিলেন। সভায় উপজেলা চেয়ারম্যান গ্রামবাসীকে শীতের কম্বল, মাস্ক বিতরন এছাড়াও পাড়াকেন্দ্র, নলকূপ, উদ্বোধন,স্বাস্হ্য সেবা,নগদ অর্থ প্রদান করা হয়েছে।
বিশেষ করে শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার দ্রুত উন্নয়নের ঘোষনা দেন তিনি। বড়দিন উপলক্ষে অত্র গ্রামের সমস্যা সমাধানে এ ধরনের ঘোষনায় খ্রিষ্টান ধর্ম গ্রহনকারী ত্রিপুরারা দারুন খুশি হন। তারা উপজেলা চেয়ারম্যান ও পাবর্ত্য চট্রগ্রাম মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102