1. admin@agrajatra24.com : Agrajatra 24 :
  2. Ashrafalifaruki030@gmail.com : আশরাফ আলী ফারুকী : আশরাফ আলী ফারুকী
  3. editor@agrajatra.com : News :
বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের অসহায়ত্ব - Agrajatra24.com
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুর ২ আসনের শাহাদাত আকবর লাভলু চৌধুরী এমপিকে সংবর্ধনা জানাতে সরকারি স্কুলের পরীক্ষা স্থগিত বগুড়া জেলা পুলিশের উপ-পরিদর্শক রোজিনা বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক কর্তৃক পুরস্কৃত রাজশাহীর পুঠিয়ায় নাশকতার মামলায় বিএনপির ২ নেতা আটক পাইকগাছায় বাল্যবিবাহ নিরোধ কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত মাসিক সভা অনুষ্ঠিত ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ডিসেম্বর থেকে বাঁশখালীতে দিনব্যাপী “ডিজিট্যাল উদ্ভাবনী মেলা”র উদ্বোধন করলেন সাংসদ মোস্তাফিজ ওজনে কম দেওয়ায় ডিলারকে জরিমানা দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মদ ব্যবসায়ী আটক, পাইকগাছায় পাউবোর জায়গায় দোকান ঘর নির্মাণের অভিযোগ রায়পু‌রে উপ‌জেলা প্রশাস‌নের মোবাইল কোর্ট প‌রিচালনায় জ‌রিমানা আদায় ৯৫টি চোরাই মোবাইলসহ আটক ৭, গোয়েন্দা উত্তর বিভাগ পাইকগাছায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সার-বীজ সহ বিভিন্ন উপকরণ বিতরণ পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত পাইকগাছায় পল্লীসমাজের মিলন মেলা অনুষ্ঠিত নারায়ণগঞ্জে বিএনপি নেতাদের বিরুদ্ধে পুলিশ নিজেই বাদী হয়ে মামলা করেন নাটোরের নলডাঙ্গায় ড্রামে পাওয়া গেলো বাগমারার মোজাহারের রক্তাক্ত মৃতদেহ সুন্দরগঞ্জে বিজয় দিবসে কর্মসূচী গ্রহণের সভা রংপুর সিটি নির্বাচনে বিএনপির অংশ না নেওয়ার ঘোষণা রাজাপুরে নিজ বাসা থেকে স্কুল ছাত্রীর লাশ উদ্ধার

বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের অসহায়ত্ব

  • সংবাদটি লিখা হয়েছে : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ২৮ জন পড়েছে

রংপুর অফিস-

৬৮ হাজার গ্রাম বাংলার প্রত্যন্ত এলাকার গ্রামীণ পর্যায়ে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা গ্রাম পুলিশ, আমাদের সকলের কাছেই সুপরিচিত একটি বাহিনী। আইনশৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন সামাজিক সচেতনতা ও সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে গ্রাম পুলিশ বিশেষ অবদান কারোর অজানা নয়। প্রান্তিক পর্যায়ে নাগরিকের আইনশৃঙ্খলা রক্ষায় বীরদর্পে এগিয়ে যাওয়া মানুষগুলোই গ্রাম পুলিশ। গ্রামের শত মানুষের খবর গ্রাম পুলিশ সদস্যরা রাখলেও, কষ্টে ভরা গ্রাম পুলিশের জীবনমানের খবর রাখেনা কেউ-ই।

সার্বক্ষণিক গ্রামীণ জনসাধারণের সেবায় নিজেদেরকে নিয়োজিত রাখলেও গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের ভাগ্যের নেই তেমন কোন পরিবর্তন। যতসামান্য বেতনেই চলে তাদের জীবন সংসার। দ্রব্যেমূল্যের আকাশচুম্বী ঊর্ধ্বগতির কারণে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হয় বাংলাদেশ “গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের। বাংলাদেশের প্রত্যেকটি উপজেলার ইউনিয়ন পর্যায়ে প্রান্তিক জনগোষ্ঠীর কোথাও কোন সমস্যা দেখা দিলে সেখানেই ছুঁটে যান তারা। খোঁজ নিয়ে জানা যায়, বর্তমান গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের মাসিক বেতন ৬,৫০০ টাকা। এর মধ্যে সরকারি ভাবে পান ৩,২৫০টাকা এবং ইউনিয়ন পরিষদ থেকে ৩,২৫০ টাকা। মাত্র ৬৫০০ টাকা মাসিক এটাকাও তারা নিয়মিত পায়না বলে অভিযোগ অসংখ্য গ্রাম পুলিশ সদস্যর। এই টাকা পেতে তাদের অপেক্ষা করতে হয় মাসের পর মাস। তবে প্রশাসন বলছেন সরকারের অংশ নিয়মিতই পায় তারা।

আরো জানা যায়, এই ৬ হাজার ৫০০ টাকা বেতন তারা ২০১৬ সাল থেকে পান । এরপর দ্রব্যেমূল্যের দাম বাড়লেও বাড়েনি তাদের বেতন। ২০১৬ সালের আগে গ্রাম পুলিশ বেতন পেতেন ৩ হাজার ৫০০টাকা। ২০০৯ সালে তাদের বেতন ছিল ১ হাজার ৪০০টাকা। একাধিক গ্রাম পুলিশ সদস্যর অভিযোগ আছে, অনেক সময় মাসের পর মাস অপেক্ষা করতে হয় বেতনের জন্য। সুযোগসুবিধা বলতে কেবল দুটি ঈদে তারা বেতনের সমপরিমাণ অংকের বোনাস পান। এ ছাড়া আর কোন সরকারি সুযোগ সুবিধা নেই। এ সকল গ্রাম পুলিশ সদস্যরা ইউপি সচিবকে জন্ম-মৃত্যুর তথ্য সংগ্রহ করে প্রদান করা, ইউপি ভবন ও বিভিন্ন সড়কে রাত্রিকালীন সময়ে দায়িত্বপালন, গ্রাম আদালত, গ্রামে কোন সংস্থার কর্মসূচী চলাকালীন ও সড়ক দুর্ঘটনার স্থানে তাৎক্ষণিক দায়িত্ব পালন, উপজেলা নির্বাহী অফিসারকে বাল্য বিয়ে সংক্রান্ত তথ্য প্রদান, অনাকাঙ্খিত মৃত্যুর সংবাদ থানায় জানানো, মাদকদ্রব্য ও জুয়া প্রতিরোধে অভিযান চালানোয় সহযোগিতাসহ অগণিত দায়িত্ব পালন করে থাকেন এসকল গ্রাম পুলিশ সদস্যরা।

সাম্প্রতিক সময়ে, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর সুযোগ সুবিধা বাড়ানোর দাবী জানিয়ে, স্ব-স্ব এলাকার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন। রংপুর জেলা শাখার পক্ষ থেকে, এম এ নাছের, আহবায়ক বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন রংপুর জেলা শাখা। শাহ আলম, সম্পাদক আহবায়ক কমিটি রংপুর জেলা শাখা, মোঃ রাকিবুল ইসলাম – প্রচার সম্পাদক রংপুর জেলা শাখা, কমান্ডার জমসের আলী – সদস্য বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন, কেন্দ্রীয় কমিটি। মোঃ সাগর আলী সদস্য রংপুর জেলা শাখা।

রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো স্মারকলিপিতে, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর চাকুরী জাতীয়করণের দাবী জানান।
স্মারকলিপিতে উল্লেখিত বক্তব্য হুবহু তুলে ধরা হলো (বঙ্গকন্যা বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরসূরী ডিজিটাল বাংলা করার রূপকার জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা মহোদয়কে বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর পক্ষ থেকে, সালাম ও শুভেচ্ছা আন্তরিক অভিনন্দন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার রূপকার মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহোদয়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবদ্দশায় ১৯৭৫ সনে বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীকে স্ব- উদ্যোগে চাকুরী জাতীয়করণের আদেশ প্রদান করেন। যাহা ১৯৭৬ সনে স্মারক নং এস ১/১ইউ ৫/৭৬/১৮/১(৬৬) তারিখ ১৭/০১/১৯৭৬ইং সনে পরিপত্র আকারে স্থানীয় সরকার বিভাগ হতে প্রতিটি জেলায় প্রেরণ করা হয়। জাতির পিতার সেই আদেশ মূলক জারিকৃত গ্রাম পুলিশ বাহিনীর চাকরির জাতীয়করণের পরিপত্রটি আজ অবধি বাস্তবায়িত হয়নি।

আমরা ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ বাহিনীর সদস্যগণ মহান স্বাধীনতার ঘোষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদেশকৃত ও স্থানীয় সরকার বিভাগ হতে জারিকৃত গ্রাম পুলিশ বাহিনীর চাকুরী জাতীয়করণের দাবিটি বাস্তবায়নের জন্য আপনি বঙ্গকন্যা, মানবতার মা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহোদয় সুদৃষ্টি কামনা করছি। মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী প্রজাতন্ত্রের স্বীকৃত কর্মচারী বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলছে বাংলাদেশ। প্রতিটি ক্ষণে ক্ষণে জীবন মান উন্নয়ন হচ্ছে দেশের জনগণের ও সরকারের প্রতিটি মন্ত্রণালয়ের অধীনস্থ কর্মকর্তা ও কর্মচারী গণের।অথচ গ্রামীণ আইন শৃঙ্খলার কাজে নিয়োজিত বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী সরকারের আদেশ ও নির্দেশ অনুসারে প্রায় ৭০ প্রকারের কাজে ২৪ ঘন্টা দায়িত্ব পালন করে আসছে। কিন্তু শ্রম অনুযায়ী শ্রমের ন্যায্য মুল্য হতে বঞ্চিত এই ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য। গ্রাম পুলিশ বাহিনীর বর্তমান বেতন দফাদার ৭ হাজার টাকা ও মহল্লাবাদার ৬ হাজার ৫ শত টাকা। উল্লেখিত বেতনের অর্ধেক দেন সরকার, বাকি অর্ধেক সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় থেকে। সরকারি অংশ ৫০% নিয়মিত পেলেও অধিকাংশ ইউনিয়ন পরিষদ ইউপি অংশের বাকি ৫০% বেতন পরিশোধ করতে ব্যর্থ। বর্তমান দ্রব্যমূল্যের উর্ধগতির এই বাজারে নামমাত্র বেতনে পরিবার পরিজনকে পরিচালিত করতে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যরা অক্ষম। আমরা বঙ্গবন্ধুর হাতে গড়া বাংলাদেশে আজ ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য ও পরিবার মানবেতর জীবন যাপন করছি।

পরিশেষে মানবিক সরকারের মাননীয় প্রধানমন্ত্রী আপনি মানবতা মায়ের নিকট ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য ও পরিবারের একটিই দাবি আপনি বঙ্গবন্ধু কন্যা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আদেশটি গ্রাম পুলিশ বাহিনীর চাকুরী জাতীয়করণের দাবিটি বাস্তবায়ন করে ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য ও পরিবারের মুখে হাসি ফোটাবেন বলে আমরা গ্রাম পুলিশ বাহিনীর সদস্যগন বিশ্বাস করি। সেই সাথে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।)

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss