News

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

ভারতকে টপকে পাকিস্তানের ঊর্ধ্ব গমন ক্রিকেটীয় রেংকিং এ

লেখক:
প্রকাশ: ২ সপ্তাহ আগে

News

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

ডেস্ক রিপোর্ট ঃ

ওয়ানডেতে সাম্প্রতিককালের ধারাবাহিক সাফল্যের স্বীকৃতি পেলো পাকিস্তান। এই ফরম্যাটের আইসিসি র‌্যাংকিংয়ে চিরশত্রু ভারতকে টপকে গেলো তারা, দুর্দান্ত ফ্রম ধরে রাখার কারণে এই উন্নতি তাদের।

মুলতানে ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ করে পাকিস্তান। তাতে সবশেষ প্রকাশিত দলীয় র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাবর আজমের দলের। এক ধাপ এগিয়ে চার নম্বরে উঠে গেছে তারা।

এই সিরিজ শুরুর আগে পাকিস্তান ১০২ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে ছিল। ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে তাদের রেটিং এখন ১০৬, ১০৫ রেটিং নিয়ে পাঁচে নামতে হয়েছে ভারতকে।

৫০ ওভারের ফরম্যাটে গত কয়েক বছর দারুণ সময় কাটছে পাকিস্তানের। ইংল্যান্ডের মাটিতে ৩-০ তে হারের আগে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকাকে ২-১ এ সিরিজ হারায়। একই ব্যবধানে পরে অস্ট্রেলিয়াকেও সিরিজে পরাজিত করে পাকিস্তান। ১৯৯৮ সালের পর সেটি ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের প্রথম পাকিস্তান সফর। এবার হারালো উইন্ডিজকেও।

র‌্যাংকিংয়ে পাকিস্তানকে পেছনে ফেলার সুযোগ পাচ্ছে ভারত। আগস্টে পাকিস্তানের পরবর্তী ওয়ানডে সিরিজের আগে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে ওয়ানডে খেলবে তারা। ফলে র্যাংকিং টেবিল এ পরিবর্তন আসতে পারে ধরা যায়।