রবিবার, ২২ মে ২০২২, ০৪:০৬ অপরাহ্ন
শিরোনাম :
কুসিক নির্বাচন: ১নং ওয়ার্ডের ভোটারদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন রোটা:আবুল হোসেন ছোটন চুনারুঘাটে চা শ্রমিক দিবস উপলক্ষে আলোচনা সভা।। ১০ দফা দাবি উত্থাপন যশোরে ১ যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ। শার্শা ঝিকরগাছা বাজার গুলোতে জৈষ্ঠ্যের মধু মাসে রসে ভরা তালের শাঁস। গফরগাঁওয়ে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার ভারতে পাচার ৫ তরুণী বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে বেনাপোল দিয়ে দেশে ফেরৎ। ভৈরব শান্তিপূর্ণ ভাবে উপজেলা ও পৌর বিএনপি’র দ্বি- বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত। ক্যান্সার আক্রান্ত রোগীকে অর্থ সহায়তা দিয়ে পাশে দাঁড়ালেন “তিতাস ইয়াং ফ্রেন্ডস ক্লাব” মুন্সীগঞ্জে বাংলা টিভির বর্ষপূর্তি উদযাপন ঘাট ইজারায় দূর্নীতি ইজারাদার ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মালয়েশিয়ায় অতি বৃষ্টিতে বন্যা, সতর্কতা জারি

Coder Boss
  • সংবাদটি লিখা হয়েছে : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ১৭ জন পড়েছে

রনি-হোসেন বিশেষ প্রতিনিধি।

মালয়েশিয়ায় প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। দুই দিনের টানা বৃষ্টিতে দেশটির পূর্ব উপকূল, মধ্য ও উত্তরাঞ্চলের বেশ কয়েকটি নিম্নাঞ্চল এলাকায় বন্যা সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

দেশটির বিভিন্ন জায়গায় যোগাযোগব্যবস্থা ভেঙে পড়ায় অচল হয়ে পড়েছে জনজীবন। কিছু কিছু জায়গায় সড়ক পানিতে তলিয়ে গেছে। বন্যার পানিতে ভেসে গেছে সড়কে থাকা কিছু গাড়ি। রাজধানী কুয়ালালামপুরসহ এর আশপাশের বেশ কিছু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে জনগণের স্বাভাবিক চলাফেরা ব্যাহত হচ্ছে।

শনিবার (১৮ ডিসেম্বর) মালয়েশিয়ার আবহাওয়া বিভাগ সৃষ্ট বন্যা পরিস্থিতিতে মালয়েশিয়ার পূর্ব উপকূল, মধ্য ও উত্তরাঞ্চলের বেশ কয়েকটি নিম্নাঞ্চলের জন্য বন্যা সতর্কতা জারি করেছে।

সেলাঙ্গুরের ক্লাং থানা বন্যায় কবলিত।
শুক্রবার সকাল থেকে অবিরাম ভারি বর্ষণের ফলে সেলাঙ্গরের শাহ আলম ও ক্লাংয়ের বেশ কিছু আবাসন এলাকা প্লাবিত হয়েছে। রাত ৯টার দিকে শাহ আলম এলাকায় বন্যার পানি বাড়তে শুরু করে এবং তামান শ্রী মুদা, কোটা কেমুনিং এবং এমনকি কেসাস হাইওয়েতে ক্লাংয়ের দিকে বেশ কয়েকটি বাড়িতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সবশেষ খবর পাওয়া পর্যন্ত আবাসিক এলাকায় পানির উচ্চতা হাঁটুর ওপরে ছিল।

আল ইসলাহ মসজিদ, আল-উবুদিয়া মসজিদ, এসকে তেলোক গং, এসকে জোহান সেটিয়া, বালাই এমপিকেকে এসজি পিনাং, এসএমকে পুলাউ ইন্দাহ, এসআরএ পুলাউ ইন্দাহ, বালাই এমপিকেকে পেরিগি নানাস, বালাই এমপিকেকে বুকিত নাগা, এসকে এসজি বিজাই, এসআরএ পাদাং জাওয়া ক্লাং, এসকে জালান কেবুন, এমপিকেকে কমিউনিটি হল কেজি লোম্বং, এসআরএ এসজি সেরডাং, দেওয়ান পিপলস হল, এসআরএ পেকান কাপার, এসআরএ কেজি ডেলেক, কেজি ডেলেক এমপিকেকে হলো প্লাবিত হয়েছে।

এদিকে, টানা বৃষ্টির কারণে মালয়েশিয়ার নেগ্রি সেম্বিলান রাজ্যের ২৯টি এলাকার মোট ২৭৪ ভুক্তভোগীকে পাঁচটি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে। স্থানীয় ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসেস বিভাগের সহকারী পরিচালক অপারেশন আহমেদ মুখলিস মোখতার জানান, শুক্রবার (১৭ ডিসেম্বর) রাত ১০টা থেকে একটানা বৃষ্টির কারণে তাদের বাড়িঘর প্লাবিত হওয়ার পরে ১১২ বাসিন্দাকে স্থানীয় লুকুটের কেজি পায়া কমিউনিটি হলে স্থানান্তরিত করা হয়েছে।

এছাড়া শনিবার সিলিয়াউ হিলিরের একটি সুরাউতে ৮৭ জন, কেরু হিলিরের অন্য একটি সুরাউতে ৪২ জন এবং তেলুক কেমাং-এর কেজি পারমাটাং পাসির কমিউনিটি হলে ২৯ জনকে স্থানান্তরিত করা হয়েছে।
নদীতে পানির উচ্চতা বৃদ্ধিতে কুমির এখন রাস্তায়
এদিকে ক্ষতিগ্রস্তদের খাদ্য এবং অন্যান্য প্রয়েজনীয় জিনিসের সাহায্য করতে জরুরি ভিওিতে সরকারের হস্তক্ষেপ চেয়েছেন ক্লাং এমপি চার্লস সান্তিয়াগো।

একটি ফেসবুক পোস্টে, আলোর গাজা পুলিশ বলেছে, অবিরাম বৃষ্টির কারণে কাছাকাছি একটি নদী শহরে প্লাবিত হয়েছে। সরকারি সংবাদ সংস্থা বার্নামা জানিয়েছে, মালয়েশিয়ার আবহাওয়া পরিষেবা বিভাগ কেলান্তান এবং পাহাং-এ অবিরাম ভারী বৃষ্টিপাতের কারণে আবহাওয়া অধিদপ্তর সতর্কতা জারি করেছে।

কেলান্তানের গুয়া মুসাং অঞ্চলটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। পাহাং, ক্যামেরন হাইল্যান্ডস, লিপিস, জেরান্টুট, মারান এবং কুয়ানতানেও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেদাহ, পেনাং, কেলান্তান, তেরেঙ্গানু, পাহাং, সেলাঙ্গর, কুয়ালালামপুর, পুত্রাজায়া, নেগেরি সেম্বিলান এবং মেলাকা-এর জন্য একটি বৃষ্টি ঝড়ের সতর্কতা জারি করেছে।

বার্নামা আরও জানিয়েছে, আশেপাশের এলাকায় গুদাম এবং কন্টেইনার ডিপোতে পোর্ট ক্ল্যাং কর্তৃপক্ষের কার্যক্রম বিরূপভাবে প্রভাবিত হয়েছে এবং অ্যাক্সেস রাস্তার ক্ষতির কারণে আরও খারাপ হয়েছে।

বন্দর কর্তৃপক্ষ টার্মিনাল অপারেটর, ফরওয়ার্ডিং এজেন্ট, হোলিয়ার কোম্পানি এবং পণ্য ক্লিয়ারিংয়ের দায়িত্বে থাকা সরকারি সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করার জন্য এবং পণ্যগুলো তাদের নির্ধারিত গন্তব্যে সময়মতো পৌঁছানো নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102