Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

রংপুরে এলজিইডি’র অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

 

মোঃমনিরুজ্জামান (মনির),রংপুরঃ

রংপুরে এলজিইডি এর অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত। শুক্রবার ( ২২ জানুয়ারি) রংপুরস্থ আর.ডি.আর.এস মিলনায়তনে রংপুর বিভাগের ৮টি জেলা ও ৫৮ উপজেলায় এলজিইডির চলমান ২৬টি প্রকল্পের আওতায় বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি নিয়ে দিনব্যাপী পর্যালােচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ত্ব করেন এলজিইডি’র প্রধান প্রকৌশলী মােঃ আব্দুর রশীদ খান। সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ মোসলে উদ্দিন,অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল মালেক সরকার, অতিরক্ত প্রধান প্রকৌশলী আলী আখতার হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ এন এম এনায়েত উল্লাহ,তত্বাবধায়ক প্রকৌশলী সহিদুল ইসলাম তত্বাবধায়ক প্রকৌশলী মোঃসাহারিয়ার প্রমুখ। এ ছাড়াও রংপুর বিভাগের চলমান ২৬টি প্রকল্পের প্রকল্প পরিচালক, উপ-প্রকল্প পরিচালক, উপ-পরিচালক, ৮ জেলা থেকে আগত নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকৌশলী, উপজেলা প্রকৌশলী, সহকারী প্রকৌশলী সভায় অংশগ্রহন করেন।

আলােচনা কালে রংপুর বিভাগে চলমান আনুমানিক ১০১৭ কিমি সড়ক নির্মাণ, ১৫১৭কিমি সড়ক নির্মণ,১৪০৬কিমি সড়ক রক্ষণাবেক্ষণ,৫৮২২মি দৈর্ঘ্য ৩৬টি ব্রিজ নির্মাণ ও ৬২টি ব্রিজ মেরামতের বিষয়ে বিস্তারিত আলােচনা হয়। এছাড়া বিভাগে চলমান ৪টি গ্রোথ সেন্টার, ৪৩টি গ্রামীণ মার্কেট, বিভিন্ন পানি সম্পদ প্রকল্পের আওতায় ১৪কিমি বাধ নির্মাণ,২৯কিমি বাধ মেরামত, ৩টি সুইচ গেট/রেগুলেটর নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, ৫৫টি ইউনিয়ন ভূমি অফিস, ১৪টি উপজেলা কমপ্লেক্স ভবন বিষয়ে স্কীম ওয়ারী বিস্তারিত আলােচনা হয়। পিইডিপি-৪ সহ প্রাথমিক ও গণশিক্ষা কর্মসূচির আওতায় নির্মিতব্য ২৩২৪টি প্রাথমিক বিদ্যালয় এবং ৪টি পিটিআই ভবন নির্মাণের উপর গুরুত্ব আরােপ করা হয় ।

প্রধান প্রকৌশলী আব্দুর রশীদ খান জানান, রংপুর বিভাগে চলমান বিরাট অংকের কাজ বাস্তবায়ন একটি বিরাট চ্যালেঞ্জ হলেও বর্তমান অর্থবছরে এ বিভাগে কাজের গড় অগ্রগতি ৭০%, যা সন্তোষজনক। তিনি পূর্ত কাজের গুণগত মানের ব্যাপারে কোন প্রকার আপােষ করা হবেনা মর্মে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করেন। সভায় উপস্থিত প্রকল্প পরিচালকগণকে সময়মত অর্থছাড় নিশ্চিত করার পাশাপাশি নিবিড় তদারকীর মাধ্যমে অধঃস্তন প্রকৌশলীদের কারিগরি পরামর্শ প্রদানের নির্দেশনা প্রদান করেন।

তিনি এস.ডি.জি ২০৩০, বাংলাদেশ ডেলটা প্লান ২১০০, অধুনা ঘােষিত ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা তথা বাংলাদেশ সরকারের নির্বাচনী ইস্তেহারের সঙ্গে সংগতি রেখে প্রকল্পের কাজ দ্রুততার সাথে বাস্তবায়নের জন্য সকল প্রকৌশলীগণকে নির্দেশনা প্রদান করেন। সভায় অংশগ্রহনকারী প্রকৌশলীগণ প্রধান প্রকৌশলী মহােদয় প্রদত্ত্ব নির্দেশনা প্রতিপালনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।