Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

রংপুরে প্রাক-বাজেট আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Agrajatra24.com
Agrajatra 24
UX/UI Designer at - Adobe

অনুসন্ধান মূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা

স্টাফ রিপোর্টারঃ

আত্মনির্ভরশীল জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে সকলকে স্ব স্ব অবস্থান থেকে আয়কর ও ভ্যাট প্রদানের আহ্বান
অদ্য ০৬ মার্চ ২০২১, রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র আয়োজনে ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট প্রস্তাব আলোচনার লক্ষ্যে রংপুর বিভাগের সকল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দ ও স্টেকহোল্ডারগণের সাথে এক প্রাক-বাজেট আলোচনা সভা আরডিআরএস (ধাপ রোড, রংপুর) ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবু হেনা মোঃ রহমাতুল মুনিম, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড।
রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে প্রাক-বাজেট আলোচনা সভায় উপস্থিত ছিলেন মোঃ আলমগীর হোসেন, সদস্য (করনীতি), সৈয়দ গোলাম কিবরীয়া, সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি), মোঃ মাসুদ সাদিক, সদস্য (মূসক নীতি), আবু হান্নান দেলওয়ার হোসেন, কমিশনার, কর অ ল রংপুর, শওকত আলী সাদী, কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুর এবং প্রধান বাজেট সমন্বয়কারীসহ জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট শাখার প্রথম ও দ্বিতীয় সচিববৃন্দসহ রংপুর বিভাগের ৮ জেলার চেম্বার নেতৃবৃন্দ।
বাজেট আলোচনায় অংশ গ্রহণ করেন- রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মোঃ রেজাউল ইসলাম মিলন, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী, প গড় চেম্বারের সভাপতি শরিফ হোসেন, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলূ, নীলফামারী চেম্বারের রাজ কুমার পোদ্দার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি কাজী নজরুল ইসলাম, গাইবান্ধা চেম্বারের নেতৃবৃন্দ, প গড় জেলা চা বাগান মালিক সমিতির সভাপতি মোঃ আমিরুল হক খোকন, রংপুর জেলা বিড়ি শিল্প মালিক সমিতির সভাপতি মজিবর রহমান, ভরসা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর পরিচালক এমাদুল হক ভরসা, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ মোর্শেদ হোসেন, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন প্রমুখ।
সভায় রংপুর বিভাগের চেম্বার নেতৃবৃন্দ আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক বিভিন্ন দাবি দাওয়া পেশ করেন এবং আসন্ন বাজেটে তাদের ব্যবসায়ীক সুযোগ-সুবিধা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব/সুপারিশমালা জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের নিকট তুলে ধরেন। এছাড়া অর্থনৈতিক ও অ-অর্থনৈতিক উভয় সূচকেই পিছিয়ে পড়া রংপুর অ লে অধিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনিয়োগ সহায়তা দিতে আলাদা শিল্পনীতি, করনীতি, ভ্যাট নীতি, শুল্কনীতি ও ঋণনীতি জরুরি ভিত্তিতে ঘোষনা করার অনুরোধ জানান। এছাড়া রংপুর বিভাগের উন্নয়নে আলাদা বাজেট বরাদ্দ, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির জন্য সর্বজন গ্রহণযোগ্য একটি ‘কম্প্রিহেনসিভ ইনভেস্টমেন্ট পলিসি’ গ্রহন, বিনিয়োগ সম্ভাবনা যাচাইয়ের লক্ষ্যে রংপুরে রিসার্চ সেন্টার স্থাপন ও রংপুর বিভাগে প্রস্তাবিত বিশেষ অর্থনৈতিক অ লসমূহ দ্রুত প্রতিষ্ঠা করাসহ পিছিয়ে পড়া রংপুর বিভাগের উন্নয়নের জন্য আলাদা রোডম্যাপ তৈরির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।
প্রধান অতিথির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড দেশে একটি ব্যবসা, শিল্প ও বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টির অব্যাহত প্রয়াস চালাচ্ছে। তাই তিনি পরনির্ভরশীলতা ত্যাগ করে আত্মনির্ভরশীল জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে সকলকে স্ব স্ব অবস্থান থেকে আয়কর ও ভ্যাট প্রদানের আহ্বান জানান। তিনি রাজস্ব প্রদান জুলুম মনে না করে করদাতাদেরকে নৈতিক দায়িত্ব হিসেবে মেনে নেয়ার আহ্বান জানান। পরিশেষে তিনি বলেন, প্রাক-বাজেট আলোচনা সভায় রংপুর অ লের বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও সম্ভাবনা, আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক যেসব প্রস্তাবনা তুলে ধরেছেন তা পর্যালোচনা করে আগামীতে উন্নয়ন পরিকল্পনায় সন্নিবেশিত করা হবে এবং এর ভিত্তিতে রংপুর বিভাগের উন্নয়নের রোডম্যাপ তৈরি করা হবে। এছাড়া তিনি বলেন, রংপুর একটি সম্ভাবনাময় উজ্জ্বল এলাকা, রংপুর বিভাগে কিভাবে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত ও গতিশীল করা যায় সে ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে উপস্থিত সকলকে আশ^স্ত করেন।
রংপুর বিভাগের চেম্বার নেতৃবৃন্দ রংপুর বিভাগের ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়ন তথা অর্থনৈতিক কর্মকান্ডের গতি ত্বরান্বিত করণের লক্ষ্যে আসন্ন জাতীয় বাজেটে অন্তর্ভূক্তির লক্ষ্যে অত্রা লের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কিত বিষয়সহ ব্যবসায়ীক সুযোগ-সুবিধা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব/সুপারিশমালা জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম এর নিকট হস্তান্তর করেন।
প্রাক বাজেট আলোচনা সভায় রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের বর্তমান ও সাবেক কর্মকর্তা এবং পরিচালকবৃন্দ, রংপুর বিভাগের সকল জেলা চেম্বারের নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতিবৃন্দ, বিভিন্ন স্তরের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, কর অ ল রংপুরের কর্মকর্তাবৃন্দ, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর কর্মকর্তাবৃন্দ, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।