1. admin@agrajatra24.com : Agrajatra 24 :
  2. Ashrafalifaruki030@gmail.com : আশরাফ আলী ফারুকী : আশরাফ আলী ফারুকী
  3. editor@agrajatra.com : News :
রামগঞ্জে ফসলি জমি ও সরকারি জায়গার মাটি খনন করে ইটভাটায় বিক্রি - Agrajatra24.com
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:১৭ অপরাহ্ন
শিরোনাম :
বাঁশখালী ভূমি অফিসের দালাল ফোরকান এসি ল্যান্ডের হাতে আটক সুন্দরগঞ্জে শান্তিপূর্ণভাবে প্রতীমা বিসর্জন রাজাপুরে দোলনায় ঝুলতে গিয়ে গলায় ফাঁস শিশু শিক্ষার্থীর মৃত্যু যশোর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার হারিয়ে যাওয়া ৫০টি খাতা ১৩ ঘণ্টা পর উদ্ধার, সুন্দরগঞ্জ পৌর বাজারের সামন থেকে প্রকাশ্যে মটর সাইকেল চুরি আশুগঞ্জ থেকে ২০৩ বোতল ফেন্সিডিল’সহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৪ ভৈরব আশুগঞ্জ থেকে ২০৩ বোতল ফেন্সিডিল’সহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৪ ভৈরব শরীয়তপুরের ডামুড্যায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত ঝালকাঠিতে হত্যার পাঁচ বছর পর কঙ্কাল উদ্ধার করলো সিআইডি পুলিশ ধামইরহাটে ৩ শতাধিক রোগীকে চিকিৎসা সেবা দিল সুফলা সমাজকল্যাণ সংস্থা না ফেরার দেশে চলে গেছে সাংবাদিক দীন মোহাম্মদ দিনু পানিতে ডুবে মৃত্যুরোধে ৩০ সংগঠন নিয়ে বাঁশখালী টাইমসের ক্যাম্পেইন পাইকগাছা জিরোপয়েন্টে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ কাজ পরিদর্শন করেন এমপি বাবু উত্তরবঙ্গ আইনজীবী সমিতির সভাপতি হলেন যুথী, রাজশাহী মহানগর যুবলীগের অভিনন্দন রাজশাহী পুঠিয়া পূজামন্ডব পরিদর্শন করলেন এমপি মনসুর রহমান দূর্গাপুজার আদি উৎপত্তিস্থল তাহেরপুর গোবিন্দ মাতার মন্দির পরিদর্শনে জেলা প্রশাসক ১২ দিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিলে “রাসুল (দ.) বিনে আল্লাহর নৈকট্য লাভ অসম্ভব হবিগঞ্জ জেলা যুবলীগের সম্মেলন সফল করার লক্ষে প্রচার ও প্রকাশনা কমিটির জরুরী সভা রাঙ্গাবালী’তে ৬টি চোরাই মহিষ উদ্ধার বিদ্যুৎ বিভ্রাট সন্ধ্যার পর স্বাভাবিক হওয়ার আশ্বাস দিয়েছেন – বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু

রামগঞ্জে ফসলি জমি ও সরকারি জায়গার মাটি খনন করে ইটভাটায় বিক্রি

  • সংবাদটি লিখা হয়েছে : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ১৯৯ জন পড়েছে

মোঃ তামজিদ হোসেন রুবেল, স্টাফ রিপোর্টার লক্ষ্মীপুর
পরিবেশ আইন অমান্য করে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা ভাটরা ইউনিয়নের হীরাপুর ৬ নং ওয়ার্ডের চৌকিদার বাড়ির পাশে কৃষিজমি খনন করে মাটি সরবরাহ করা হচ্ছে ইটভাটায়। এতে, জমির উর্বরতা নষ্ট হওয়ার পাশাপাশি পরিবেশর ভারসাম্যও হুমকির মুখে পড়েছে। পরিবেশ আইন অনুযায়ী কৃষিজমি ও সরকারি জায়গার মাটি খনন করা দণ্ডনীয় অপরাধ।

স্থানীয়দের অভিযোগ সূত্রে জানা গেছে,ভাটরা ইউনিয়নের হীরাপুর গ্রামের বসতভিটার পাশে ৬০০ বিঘা জমি রয়েছে। ইতিমধ্যে ৬০ টি স্পট থেকে প্রায় ১৫০ বিঘা জমির মাটি কেটে নেওয়া হয়েছে। প্রতিবাদ করলে মারধর ও হয়রানির শিকার হতে হচ্ছে গ্রামবাসীকে।

সরেজমিনে। হীরাপুর ৬ নং ওয়ার্ডের চৌকিদার বাড়ির পাশে কয়েকটি ফসলি জমি ঘুরে দেখা যায়। এক একটি জমিতে ২ থেকে ৩টি ভ্যাকু মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে। ট্রলি ভরে এসব মাটি নিয়ে যাওয়া হচ্ছে পাশ্ববর্তী ইটভাটাগুলোতে।

ভ্যাকু চালক রিয়াজ উদ্দিন জানান, গত দুইদিন যাবত তিনি এখান থেকে মাটি কাটছেন। প্রতিদিন শতাধিক ট্রলি ভরে পাশ্ববর্তী ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছে । এসব জমি কৃষকদের থেকে কিনে নিয়েছেন কামাল শেখ বলে জানান তিনি।

এবিষয় মাটি ব্যবসায়ী মোঃ কামাল শেখের সাথে কথা হলে তিনি জানান। আমি জমির মালিকদের কাছ থেকে মাটি কিনে ইটভাটায় বিক্রি করে থাকি, মাটির ব্যবসা করে কোন ভুল কিছু করি না আপনার যা ইচ্ছে আপনি পত্রিকায় তাই লিখেন।

এদিকে ১০ নং ভারটা ইউনিয়ন চেয়ারম্যান আবুল হোসেন মিঠু বলেন, ইটভাটার কারনে ফসলি জমি ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষতির বিষয়টি প্রশাসনকে অবহিত করা হয়েছে এখনো কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

উপজেলা তাপ্তি চাকমা বলেন, ফসলি জমি থেকে মাটি কাটার বিষয়টি আমার জানা নেই। এ ব্যাপারে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় আইন গত ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ
© All rights reserved © 2022 Agrajatra 24
Design & Develop BY Coder Boss